বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটারদের একজন মাহমুদউল্লাহ। দীর্ঘদিন ধরেই দলকে সার্ভিস দিয়ে আসা এই ক্রিকেটার পৌঁছেছেন ৩৭-এর ঘরে। তাতে অবসরের প্রশ্নটাও প্রায় এসে যায়। জবাবে একটা ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি। জানালেন, বিশ্বকাপ শেষে শীঘ্রই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন।

আইসিসিকে একটি ভিডিও সাক্ষাৎকার দিয়েছেন মাহমুদউল্লাহ। ভিডিওতে তিনি বলেন, ‘দেশের হয়ে অনেকদিন ধরেই খেলছি আমি। ২০০৭ সালে অভিষেকের পর অনেক সময় হয়ে গেলো খেলছি। আইসিসি ইভেন্টে চারটি সেঞ্চুরি করতে পারায় আসলে আমি নিজেকে ভাগ্যবানই মনে করি।’

এরপরই নিজের শেষ বিশ্বকাপের কথাও বলেন চলমান বিশ্বকাপে বাংলাদেশের সেরা পারফর্মার মাহমুদউল্লাহ, ‘সত্যি কথা বলতে এটাই আমার শেষ বিশ্বকাপ। এরপর বাংলাদেশের হয়ে আমি আর কতদিন খেলতে পারবো তা নির্ভর করছে আমার শরীর এবং পারফর্ম্যান্সের উপর। খুব তাড়াতাড়ি হোক বা আরও কিছু সময় পরেই হোক, আমাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতেই হবে।’

বিশ্বকাপের চলতি আসরে দলের সেরা পারফর্মার মাহমুদউল্লাহ। এক সেঞ্চুরিতে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৯৮ রান নিয়ে আছেন লিটনেরও ওপরে। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচে তাকে বাইরে রেখেছিল দল। ফেরার ম্যাচে ৪১ রান করে কিছুটা প্রত্যাশা পূরণ করেন।

এরপর ভারতের বিপক্ষে ৪৬ রানের ইনিংস খেলে দলের মান বাঁচান। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১১ রান ইনিংসটি তো দলকে লজ্জাজনক পরাজয়ের হাত থেকে রক্ষা করে। লোয়ার-অর্ডারদের নিয়ে লড়াই করে এভাবে তিনি অনেকবারই উদ্ধার করেছেন দলকে।

২০০৭ সালে বাংলাদেশের জার্সিতে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ২২৫টি ওয়ানডে ম্যাচ খেলছেন মাহমুদউল্লাহ।তাতে ৪ সেঞ্চুরি ও ২৭ হাফ সেঞ্চুরিতে রান করেছেন ৫২১৮। এছাড়াও ৫০টি টেস্টে ২৯১৪ ও ১২৫ টি-টোয়েন্টি ম্যাচে ২১২২ রান করেছেন ‘সাইলেন্ট কিলার’ খ্যাত এই ক্রিকেটার।